ঢাকা, বৃহস্পতিবার ২২শে অক্টোবর, ২০২০ ইং

সুজানগরের গাজনার বিলের মুখে অবৈধ সুতি বাঁধ! কচুরীপানায় বিপাকে কৃষক

 নিউজ রুমঃ Bijoy Bangla BD 24. COM

 প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২০, ৯:৫০

১২৭ বার পঠিত

এম মনিরুজ্জামান, পাবনা: পাবনা জেলার সুজানগর উপজেলার ঐতিহ্যবাহী গাজনার বিলের মুখে একাধিক অবৈধ সুতি বাঁধ নির্মাণ করে মাছ ধরায় কচুরিপানা বেড় হতে না পারায় গাজনার বিল দেখে চেনা যায় না। বিলের এক প্রান্ত থেকে অপর প্রান্তে কচুরিপানা ছাড়া আর কিছুই দেখা যায় না।

বর্ষা মৌসুমে পানির সাথে ভেসে কচুরিপানা আসলেই, পানি বের হওয়ার সময় কচুরিপানা বের হতে পারে না বিলের মুখে থাকা একাধিক অবৈধ সুতি বাঁধ নির্মাণের কারণে। কচুরিপানা থাকায় বিলের মাছের ক্ষতি সহ বিলের সৌন্দর্য হারাতে চলছে, আগে বর্ষা মৌসুমে বিভিন্ন স্থান থেকে প্রচুর ভ্রুমণ পিপাসু মানুষ বিলের ধারে ভীড় জমাতো ও নৌকা নিয়ে বিলের সৌন্দর্য উপভোগ করত, কচুরিপানার কারণে দিন দিন ভ্রুমণ পিপাসু মানুষ কমে যাচ্ছে, পাশাপাশি শুষ্ক মৌসুমে গাজনার বিলের কৃষকদের ফসল উৎপাদনে চরম দূর্ভোগ প্রহাতে হচ্ছে।

দেশের দ্বিতীয় বৃহত্তম এই বিলের অধিকাংশ জায়গা কচুরিপানায় ঢাকা পড়েছে। চোখের দৃষ্টি যতদূর যায় ততদূর কচুরিপানা ছাড়া আর অন্য কিছু চোখে পড়ে না। বিলপাড়ের কৃষক আলহাজ্ব সিহাব উদ্দিন মন্ডল ও জিলাল উদ্দিন শেখ বলেন, দীর্ঘদিন শুষ্ক মৌসুমে বিলের কচুরিপানা সরাতে না পারায় দিন দিন কচুরিপানায় বিল ভরে গেছে, এতে করে পেঁয়াজ,ধান,পাট উৎপাদনে চরম ভুগান্তিতে দিশেহারা হয়ে পড়েছে কৃষক। সরকারি ভাবে কোন উদ্যোগ না নেওয়ায়
ব্যক্তি মালিকানাধীন যে সব জমি রয়েছে সে সকল জমির কচুরিপানাও পরিষ্কার করা অসম্ভব হয়ে পড়েছে।

উপজেলা কৃষক লীগের সভাপতি আব্দুস সাত্তার ও সাধারণ সম্পাদক দুলাল হোসেন জানান, বিলের অধিকাংশ জায়গায় প্রচুর পরিমাণে কচুরিপানা জন্ম নিয়েছে,বিশেষ করে বিলের খয়রান, দুর্গাপুর, বামুন্দি, পাইকপাড়া, চরদুলাই, উলাট এবং বোনকোলসহ ১০/১৫টি পয়েন্টে ব্যাপকভাবে কচুরিপানা বেড়ে উঠেছে, কচুরিপানার কারণে বিলে স্বাভাবিকভাবে নৌকা চলাচল করতে পারছে না। তাছাড়া
গাজনার বিলের কচুরিপানা থাকায় পিঁয়াজ চাষিরা ঠিক সময় পিঁয়াজ রোপন করতে পারে না, কচুরিপানা অপসারণ করতে চাষীদের অতিরিক্ত অর্থ খরচ হয়, অতিরিক্ত অর্থ খরচ হওয়ায় অনেক চাষী জমিতে ফসল উৎপাদন না করে পতিত রেখে দেয়,পাবনা জেলার অন্যতম গুরুত্বপূর্ণ বিল গাজনার বিল, এই গাজনার বিলে দেশের মোট পিঁয়াজ উৎপাদনের ৩ ভাগের ১ ভাগ উৎপাদিত হয়, এই গাজনার বিলে প্রধান ফসল ধান, পিঁয়াজ ও পাট ।তারা আরো বলেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বলেছেন দেশের একটু জমি ও অনাবাদি থাকবে না,অথচ আবাদি জমিতে কচুরিপানা থাকায় কৃষকরা জমি চাষাবাদ করতে পারছে না, শুধু মাত্র হাতে গোনা কয়েকজন জেলের কারণে, তারা অবৈধভাবে একাধিক অবৈধ সুতি বাঁধ নির্মাণ করে বিলের হাজার হাজার বিঘা জমিতে কচুরিপানায় ঢেকে দিচ্ছে, দ্রুত অবৈধ সুতি বাঁধ ভেঙে বিল থেকে কচুরিপানা অপসারণ করে কৃষকদের ফসল উৎপাদনে সরকার কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

বিল গাজনার কৃষক দের প্রাণের দাবি অবিলম্বে সুতি বাঁধ ও কচুরিপানা অপসারণ করা হোক। তাছাড়া বিলের জমিতে চাষাবাদ বন্ধ করে দেওয়া ছাড়া কোন উপায় থাকবে না। ইতিমধ্যেই গাজনার বিল পরিদর্শন করেছেন পাবনা জেলা কৃষক লীগের সভাপতি শহিদুর রহমান শহীদ, সাধারণ সম্পাদক তৌফিকুল আলম তৌফিক, সাংগঠনিক সম্পাদক আসলাম উদ্দিন।এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার রওশন আলী বলেন, দ্রুত সময়ের মধ্যে বিধি মোতাবেক অবৈধ সুতি বাঁধ অপসারণ করা হবে।

সর্বশেষ
অপরাধ বিভাগের সর্বশেষ
সর্বাধিক পঠিত

Copyright ©  BijoyBanglaBD24.com                                 Developed by VIP TECHNOLOGY