ঢাকা, মঙ্গলবার ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

পাবনা পৌর নির্বাচনে প্রচারণায় শব্দ দূষণে অতিষ্ঠ এলাকাবাসী

 নিউজ রুমঃ Bijoy Bangla BD 24. COM

 প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২১, ৩:৫৫

১০৪ বার পঠিত

খালেদ মাহমুদ, পাবনা:
আসন্ন পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে প্রার্থীরা যে প্রচারণা শুরু করেছেন তাতে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠছে।
বাংলাদেশ নির্বাচন কমিশন থেকে পৌরসভা নির্বাচন আচরণ বিধিমালা এস, আর,ও নং ৩৪৬-আইন /২০১৫/-স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯(২০০৯ সনের ৫৮নং আইন)এর ধারা ১২০ এর উপ-ধারা (১) এর দফা (খ),ধারা ২১ এর সহিত পাঠিতব্য, এ প্রদত্ত ক্ষমতাবলে নির্বাচন কমিশন বিধিমালা প্রণয়ন করেছেন সেখানে ২১ এর১ ও ২ নং বিধিমালায় উল্লেখ আছে
( ১)কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাহার পক্ষে কোনো রাজনৈতিক দল বা কোন ব্যক্তি সংস্থা বা প্রতিষ্ঠান একটি ওয়ার্ডে একই সঙ্গে পথসভার জন্য একটি এবং নির্বাচনী প্রচারণার জন্য একের অধিক মাইক্রোফোন বা শব্দের মাত্রা বর্ধনকারী অন্যবিধ যন্ত্র ব্যবহার করিতে পারিবেন না।
কিন্তু দেখা যাচ্ছে একই প্রার্থী একের অধিক মাইক্রোফোন দিয়ে শব্দ বর্ধন করে প্রচারণা চালাচ্ছেন।
(২)কোন নির্বাচনী এলাকায় মাইক বা শব্দের মাত্রা বর্ধনকারী অন্যবিধ যন্ত্রের ব্যবহার দুপুর ২ ঘটিকার পূর্বে এবং রাত ৮ ঘটিকার পরে করা হইবেনা।
কিন্তু কোথাও কোথাও দেখা যাচ্ছে নির্দিষ্ট সময় এর পূর্বে এবং পরে নির্বাচনী প্রচারণা শুরু ও বন্ধ হচ্ছে।অথচ আচরণবিধির কোথাও মাইকের ফ্রিকোয়েন্সি নিয়ে আইন উল্লেখ নাই। আর এই মাইকগুলো এত উচ্চস্বরে (high-frequency) তে প্রচারণা চালাচ্ছে যে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠছে।
এব্যাপারে পাবনার জেলা নির্বাচন অফিসার মাহবুবুর রহমান বলেন,মাইকের ফ্রিকোয়েন্সি নিয়ে নির্বাচন কমিশনের কোনো বিধিমালা প্রণয়ন হয় নি। জেলা তথ্য অফিসার সামিউল ইসলাম রানা বলেন আমরা জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশ মোতাবেক কাজ করি।গত ১৮/০১/২০২১ তারিখে আমাদের প্রতিনিধি খালেদ আহমেদ পাবনা জেলা প্রশাসক মহোদয়ের সঙ্গে জেলা প্রশাসকের কার্যালয়ে দেখা করলে,পাবনা জেলা প্রশাসক কবির মাহমুদ মহোদয় জানান।নির্বাচন আচরণ বিধিমালায় মাইকের ফ্রিকোয়েন্সি কত হবে সেটা উল্লেখ নাই। আমার বাচ্চারা লেখাপড়া করে ওদের ও খুব অসুবিধা হচ্ছে।আর আমি পাঁচজন ম্যাজিস্ট্রেটকে নিয়োগ দিয়ে রেখেছি নির্বাচন আচরণ বিধিমালা লঙ্ঘন করলে শাস্তির ব্যবস্থা করার জন্য।
সাধারন জনগন বলছেন নির্বাচন না যাওয়া পর্যন্ত শান্তি নাই।

সর্বশেষ
Uncategorized বিভাগের সর্বশেষ
সর্বাধিক পঠিত


Copyright ©  BijoyBanglaBD24.com                                 Developed by VIP TECHNOLOGY