ঢাকা, রবিবার ১৫ই ডিসেম্বর, ২০১৯ ইং

পাবনায় বিএনসিসি’র ক্যাডেট কোর ব্যাটালিয়ান ক্যাম্পিং সমাপনী অনুষ্ঠিত

 নিউজ রুমঃ Bijoy Bangla BD 24. COM

 প্রকাশিত: নভেম্বর ১৯, ২০১৯, ৬:১৫

৮০ বার পঠিত

এম মনিরুজ্জামান, পাবনা: বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) এর মহাস্থান রেজিমেন্টের অন্তর্গত ৩৫ বিএনসিসি ব্যাটালিয়ন এর ২০১৯-২০ সালের বাৎসরিক ব্যাটালিয়ন ক্যাম্পিং এর সমাপনী অনুষ্ঠিত হয়েছে। সোমবার সন্ধ্যায় সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে। পাবনা বিএনসিসি ক্যা¤পাসে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ বলেন, ‘সমাজ ব্যবস্থা পরিবর্তন ও চরিত্র গঠনে বিএনসিসি ক্যাডেটরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে’। তিনি আরো বলেন সামরিক ও বেসামরিক প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে নিজেকে, সমাজকে ও দেশকে সুন্দরভাবে গড়ে তুলতে হবে। বিশেষ অতিথির বক্তব্যদেন সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর ড.মোঃ হুমায়ুন কবির মজুমদার। এসময় আরো বক্তব্যদেন মহাস্থান রেজিমেন্টের ভারপ্রাপ্ত রেজিমেন্ট কমান্ডার মেজর মোবাশ্বের হোসেন চৌধুরী, প্রশিক্ষণ ওআইসি মেজর মোঃ মঞ্জুরে খোদা। ৩৫ বিএনসিসি ব্যাটালিয়নের ব্যাটালিয়ন কমান্ডারসহ অন্যান্য বিএনসিসিও , পিইউও এবং টিইউওগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের সঞ্চালনাসহ সার্বিক দায়িত্ব পালন করেন সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা’র ইতিহাস বিভাগের সহকারি অধ্যাপক এবং ৩৫ বিএনসিসি ব্যাটালিয়নের এ কোস্পানী কমান্ডার সেকেন্ড লেফটেন্যান্ট আনিছুর রহমান, বিএনসিসিও।

প্রশিক্ষণে পাবনা ও নাটোর জেলার ১৪ টি শিক্ষা প্রতিষ্ঠান হতে সিনিয়র, জুনিয়র ও মহিলা ডিভিশনের সর্বমোট ২২১ জন ক্যাডেট অংশগ্রহণ করে। সপ্তাহব্যাপী এই প্রশিক্ষণে অংশগ্রহণকারী ক্যাডেটদের শরীরচর্চা, ড্রিল, নেতৃত্বদান, সামরিক শৃংখলা, মহান স্বাধীনতা সংগ্রামের ইতিহাস, রণকৌশল ও ক্ষুদ্রাস্ত্র ব্যবহারের পাশাপাশি সামাজিক উন্নয়নম‚লক কর্মকান্ডের উপর প্রশিক্ষণ দেয়া হয়। ক্যাম্পিং উপলক্ষে বিএনসিসি’র মহা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল বাতেন খান, (পিএসসি, জি) গত শুক্রবার সরকারি এডওয়ার্ড কলেজে আগমন করেন এবং অধ্যক্ষ ও শিক্ষক পরিষদের সম্পাদকসহ ক্যাডেটদের সাথে সারাদিন বিভিন্ন ক্লাশ, মতবিনিময় ও শিক্ষামূলক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। আকর্ষণীয় এই শিক্ষামূলক অনুষ্ঠানে বিএনসিসি’র ডিজি মহোদয় এবং সরকারি এডওয়ার্ড কলেজের অধ্যক্ষ মহোদয় মাদক, সন্ত্রাস ও সকল নেতিবাচক সামাজিক কর্মকান্ড থেকে মুক্ত থেকে সুনাগরিক হিসেবে পরিবার, সমাজ ও রাষ্ট্রের কল্যাণে নিজেকে নিয়োজিত করার শিক্ষা নেয়ার জন্য আহŸান জানান, যেখানে বিএনসিসি’র মত একটি সুশৃংখল সরকারি এবং স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান অগ্রণী ভূমিকা রাখতে পারে। আলোচনা শেষে কৃতি ক্যাডেটদের মাঝে অতিথিবৃন্দ পুরস্কার বিতরণ করেন। এসময় ক্যাডেটদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সর্বশেষ
আন্তর্জাতিক বিভাগের সর্বশেষ
সর্বাধিক পঠিত

Copyright ©  BijoyBanglaBD24.com                                 Developed by VIP TECHNOLOGY